টি-টোয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড ভিসের


assroy প্রকাশের সময় : অগাস্ট ২০, ২০২৪, ৮:২২ অপরাহ্ন /
টি-টোয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড ভিসের

টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়লেন সামোয়ার ব্যাটার ডারিয়াস ভিসে। আজ এপিয়ায় পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে ভানুয়াতুর পেসার নালিন নিপিকোর এক ওভারে ৩৯ রান তুলেন ভিসে। এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ৩৬। ভারতের যুবরাজ সিং ও রোহিত শর্মা, ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড ও নিকোলাস পুরান এবং নেপালের দিপেন্দ্র সিং আইরি এক ওভারে ৩৬ রান করে তুলেছিলেন।
বাছাইপর্বের পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছিলো সামোয়া ও ভানুয়াতু। টস জিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১৭৪ রান করে সামোয়া। চার নম্বরে ব্যাট করতে নেমে ৬২ বলে ৫টি চার ও ১৪টি ছক্কায় ১৩২ রানের নান্দনিক ইনিংস খেলেন ভিসে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সামোয়ার প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরি করেছেন ভিসে। টি-টোয়েন্টিতে এক ইনিংসে এটি চতুর্থ সর্বোচ্চ।
সামোয়ার ইনিংসে ভানুয়াতুর পেসার নিপিকোর ১৫তম ওভারে ৩টি নো-বল ও ৬টি ছক্কায় ৩৯ রান তুলেন ভিসে। এরমধ্যে ৩টি নো-বলে ফ্রি হিটে ৩টি ছক্কা হয়।
সামোয়ার দলীয় মোট রানের মধ্যে ভিসেই ৭৫.৮৬ শতাংশ রান করেছেন। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। এর আগে এই রেকর্ডটি ছিল অ্যারন ফিঞ্চের। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭২ রানের ইনিংস খেলার পথে ৭৫.১ শতাংশ রান করেছিলেন ফিঞ্চ।
ভিসের বিশ^ রেকর্ডের পর ১৭৫ রানের টার্গেটে খেলতে নেমে ভানুয়াতু ৯ উইকেটে ১৬৪ রান করে। বল হাতে ২৯ রানে ১ উইকেটও নেন ভিসে। ১০ রানে জয়ী হয়ে ভিসের বিশ্ব রেকর্ডের ম্যাচটি স্মরণীয় করে রাখে সামোয়া।