দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার জানসেন ও উলভার্ট


assroy প্রকাশের সময় : সেপ্টেম্বর ৬, ২০২৪, ৬:৩২ অপরাহ্ন /
দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার জানসেন ও উলভার্ট

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন পুরুষ দলের পেস বোলিং অলরাউন্ডার মার্কো জানসেন।
তবে একাই পাঁচটি পুরস্কার জিতে তাক লাগিয়ে দিয়েছেন নারী দলের অধিনায়ক লরা উলভার্ট।
গত বছরের পহেলা মে থেকে এ বছরের ৩০ এপ্রিল পর্যন্ত পারফরমেন্স বিবেচনায় পুরস্কার দিয়েছে সিএসএ।
২০২৩-২৪ মৌসুমে সর্বোচ্চ রানের মালিক ছিলেন উলভার্ট। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি রান করেছেন তিনি। ১১টি টি-টোয়েন্টি ১টি সেঞ্চুরি ও ৪টি হাফ-সেঞ্চুরিতে ৫৩০ রান এবং ওয়ানডেতে ১৫ ইনিংসে ৪ সেঞ্চুরিসহ ৭৫৫ রান করেছেন উলভার্ট। এছাড়া গত জুনে চেন্নাইয়ে ভারতের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পান উলভার্ট।
যার স্বীকৃতি হিসেবে বর্ষসেরা খেলোয়াড়সহ মোট পাঁচটি পুরস্কার জিতেছেন উলভার্ট। অন্য চারটি অ্যাওয়ার্ড হলো- ওয়ানডে ও টি-টোয়েন্টি বর্ষসেরা, ক্রিকেটারদের ভোটে এবং সমর্থকদের ভোটেও সেরা খেলোয়াড় হয়েছেন উলভার্ট।
পুরুষ বিভাগে গত মৌসুমে তিন সংস্করণ মিলিয়ে ১৮ ম্যাচে ৩২ উইকেট ও ৩৩.৮৩ গড়ে ৪০৬ রান করায় বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন জানসেন। এরমধ্যে ওয়ানডে বিশ^কাপে ১৭ উইকেট নিয়েছিলেন তিনি।
পুরুষ বিভাগে সেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন গত ওয়ানডে বিশ্বকাপে ৫৯৪ রান করা কুইন্টন ডি কিক। । যা এক বিশ^কাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ রান।
টি-টোয়েন্টির সেরা খেলোয়াড় নির্বাচিত হন রেজা হেনড্রিক্স। ৫টি টি-টোয়েন্টিতে ১২৯.৫০ স্ট্রাইক রেটে ১৫৮ রান করেছেন এই ওপেনার।
বর্ষসেরা টেস্ট খেলোয়াড় হয়েছেন ব্যাটার ডেভিড বেডিংহাম। নিউজিল্যান্ড সফরে দুই টেস্টে ৮৭ ও ১১০ রানের ইনিংস খেলেছিলেন তিনি। পাশাপাশি বর্স সেরা নবাগত খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন বেডিংহাম।
ক্রিকেটারদের ভোটে সেরা খেলোয়াড় হয়েছেন স্পিনার কেশব মহারাজ। বিবেচিত এ সময়ের মধ্যে ২০ ম্যাচে ২৮ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার।