প্যারিস অলিম্পিকে যে ১০ ফুটবলারের উপর নজর থাকবে


assroy প্রকাশের সময় : জুলাই ২৪, ২০২৪, ৫:২৬ অপরাহ্ন /
প্যারিস অলিম্পিকে যে ১০ ফুটবলারের উপর নজর থাকবে

ইউরো ২০২৪ ও কোপা আমেরিকা শেষ হলেও এখনো আন্তর্জাতিক ফুটবলের আকর্ষন একটুও কমেনি। অলিম্পিকের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট হিসেবে ফুটবলকে ঘিরে পুরো ফুটবল বিশ্বের চোখ থাকবে প্যারিসে।
প্যারিসের এবারের গ্রীষ্মকালীন অলিম্পিক সাতটি শহরে অনুষ্ঠিত হবে। পুরুষ ও নারী বিভাগের ফুটবল ম্যাচগুলো প্যারিসের পার্ক ডি প্রিন্সেসে অনুষ্ঠিত হবে।
পুরুষ অলিম্পিক ফুটবল দল অনুর্ধ্ব-২৩ দলের খেলোয়াড়দের নিয়ে তৈরী হয়ে থাকে। এর সাথে তিনজন বেশী বয়সী খেলোয়াড় নেবার সুযোগ রয়েছে। নারী বিভাগে অবশ্য এ ধরনের কোন বিধিনিষেধ নেই।
লিওনেল মেসি থেকে এ্যালেক্স মরগান, রোনলদিনহো থেকে এলেন হোয়াইট, বিশ্ব ফুটবলের এমন সব বড় তারকারা অনেক বছর ধরে অলিম্পিকের ফুটবলকে সমৃদ্ধ করেছেন।
প্যারিস অলিম্পিকে এমন কিছু তারকাকে বেছে নেবার চেষ্টা করেছে বিবিসি স্পোর্টস। তাদের তালিকা এখানে তুলে ধরা হলো :

জুলিয়ান আলভারেজ (আর্জেন্টিনা) :
কোপা আমেরিকার সদ্য শিরোপা জয়ী আর্জেন্টিনা প্যারিসে পুরুষ ফুটবলে স্বর্ণ জয়ের অন্যতম ফেবারিট দল হিসেবে মাঠে নামবে। নিকোলাস ওটামেন্ডির সাথে জেরোনিমো রুলি ও ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ আর্জেন্টাইন স্কোয়াডে তিনজন অভিজ্ঞ খেলোয়াড় হিসেবে সুযোগ পেয়েছেন। অলিম্পিকের ইতিহাসে তৃতীয় স্বর্ণ পদকের আশায় হাভিয়ার মাচেরানোর অধীনে আর্জেন্টিনা নিজেদের প্রস্তুত করে তুলেছে।
গত মৌসুমে ২৪ বছর বয়সী জুলিয়ান আলভারেজ পেপ গার্দিওলার দলের হয়ে ৩৬ ম্যাচে ১১ গোল করেছিলেন। সিটির টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা জয়ে আলভারেজের ভূমিকা ছিল অনবদ্য।
যুক্তরাষ্ট্রে সিটির প্রাক-মৌসুম সফর ও ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে কমিউনিটি শিল্ডে খেলছেন না আলভারেজ। অলিম্পিকের ফুটবল ইভেন্ট শেষ হবার একদিন পরে কমিউনিটি শিল্ডের ম্যাচটি অনুষ্ঠিত হবে।

মার্তা (ব্রাজিল) :
নারী ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মার্তার নেতৃত্বে প্যারিসে ব্রাজিল মাঠে নামতে যাচ্ছে। এই আসরের পরেই আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিচ্ছেন নারী ফুটবলের অন্যতম সফল এই তারকা।
৩৮ বছর বয়সী মার্তা জাতীয় দল থেকে আগেই বিদায় নিতে চেয়েছিলেন। কিন্তু ২০০৪ এথেন্স ও ২০০৮ বেইজিংয়ে রৌপ্য পদক জয়ী মার্তা শেষ বারের মত স্বর্ণ জয় করার লক্ষ্যে প্যারিসে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। টোকিওতে প্রথম ফুটবলার হিসেবে টানা পাঁচটি অলিম্পিক গেমসে অংশগ্রহণের মাধ্যমে ইতিহাস রচনা করেছিলেন মার্তা। গত মৌসুমে ওরলান্ডো প্রাইডের হয়ে এনডব্লিউএসএল গেমসে ৫ গোল করেছিলেন মার্তা। ব্রাজিলের ম্যানেজার আর্থার এলিয়াস বলেছেন, ‘মার্তা দারুন খেলেছে। এ কারনেই ২০২৪ প্যারিস গেমসের স্কোয়াডে তার থাকাটা জরুরী ছিল।’

আলেক্সান্দ্রে লাকাজেত্তে (ফ্রান্স) :
থিয়েরি অঁরি ঘরের মাঠের গ্রীষ্মকালীন গেমসের জন্য ফ্রান্স অধিনায়ক হিসেবে আলেক্সান্দ্রে লাকাজেত্তেকে নির্বাচন করেছেন।
৩৩ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ড বলেছেন, ‘আমাদের সকলের একটাই লক্ষ্য, ঘরের মাঠে স্বর্ণপদক জয় করা। মূল কথা হচ্ছে ঘরের মাঠের গেমস আমাদের সত্যিকার ভাবেই উজ্জীবিত করে তুলেছে।’
লিঁও ফরোয়ার্ড লাকাজেত্তে ২০১৭ সালের পর থেকে দেশের হয়ে মাঠে নামনেনি। গত মৌসুমে লিগ ওয়ানের ক্লাবের হয়ে ৩৫ ম্যাচে করেছেন ২২ গোল। এর মাধ্যমে নিজের ফর্ম তিনি প্রমান করেছেন।
বেশী বয়সী খেলোয়াড় হিসেবে ফ্রান্স দলে আরো সুযোগ পেয়েছেন সেভিয়ার লোয়িক বাডে ও ক্রিস্টাল প্যালেসের ফরোয়ার্ড জিন ফিলিপ মাতেতা। প্রিমিয়ার লিগের একমাত্র খেলোয়াড় হিসেবে মাতেতা ফরাসী দলে খেলবেন।
সিনিয়র দলের অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে অলিম্পিকে খেলার আশা করলেও নতুন ক্লাব রিয়াল মাদ্রিদ তাদের কোন খেলোয়াড়কে অলিম্পিকে খেলার জন্য অনুমতি দেয়নি।

এইতানা বোনমাতি (স্পেন) :
প্যারিসে খেলতে আসার আগে অলিম্পিকে কখনই অংশ নেয়নি স্পেনের নারী ফুটবল দল। যদিও প্যারিসে অন্যতম ফেবারিট হিসেবেই তারা মাঠে নেমেছে।
বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন গত বছর আগস্টে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে পরাজিত করে শিরোপা জয়ের পর এ পর্যন্ত ১৪ ম্যাচের মাত্র একটিতে জয়ী হয়েছে।
মনসে টোমেসের দলটি তারকায় ভরপুর হলেও সকলের চোখ থাকবে এইতানা বোনমাতির উপর। স্পেনের হয়ে নেশন্স লিগ জয়ের পর বার্সেলোনার হয়ে কোয়াড্রাপল জয় করেছেন বোনমাতি। ২৬ বছর বয়সী এই তারকা তার ঝুলিতে আরো একটি স্বর্ণ পদক পুড়তে পারেন কিনা তা সময়ই বলে দিবে।

আচরাফ হাকিমি (মরক্কো) :
অলিম্পিকে মরক্কোকে প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে আরো একটি বড় নাম হচ্ছে আচরাফ হাকিমি। এনিয়ে অষ্টমবারের মত গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিচ্ছে মরক্কো। দেশের প্রতিনিধিত্ব করার কারনে পিএসজির হয়ে প্রাক-মৌসুম প্রস্তুতিতে অংশ নিতে পারছেন না ২৫ বছর বয়সী হাকিমি।
ফরাসি দল ভিলেফ্রাশের বিপক্ষে প্রাক-টুর্নামেন্ট প্রীতি ম্যাচে হাকিমি দুটি পেনাল্টি মিস করেছেন। পার্ক ডি প্রিন্সেসে এ্যাটলাস লায়ন্সদের হয়ে সর্বোচ্চ দেবার চেস্টা করবেন এই ডিফেন্ডার। টারিক সেকটিউটির দল ২০২৩ অনুর্ধ্ব-২৩ আফ্রিকান নেশন্স কাপ জয়ের পর প্যারিসে খেলার টিকেট পেয়েছে।

ওয়েন্ডি রেনার্ড (ফ্রান্স) :
ঘরের মাঠে অলিম্পিকে ফ্রান্সের নারী দলকে নেতৃত্বে দিবেন তারকা ডিফেন্ডার ওয়েন্ডি রেনার্ড। ফ্রান্স দলের কোচ হার্ভে রেনার্ড জানিয়েছেন সকলের মতামতের ভিত্তিতেই ওয়েন্ডিকে অধিনায়ক হিসেবে নির্বাচিত করা হয়েছে। এখানে এককভাবে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি।
৩৪ বছর বয়সী লিঁও ডিফেন্ডার ২০১২ লন্ডন ও ২০১২ রিও অলিম্পিকের পর তৃতীয়বারের মত অলিম্পিকে ফ্রান্সতে প্রতিনিধিত্ব করছেন।
ফ্রান্সের জাতীয় দলের হয়ে এ পর্যন্ত রেনার্ড খেলেছেন ১৬০টি ম্যাচ। কিন্তু এখনো দেশের হয়ে বড় কোন শিরোপা জেতা হয়নি। মেরি-আঁতোনিয়েতে কাতোতো, গ্রেস গেয়েরো ও ইউজেনি লি সোমারকে নিয়ে গঠিত এবারের ফরাসি দলটি অলিম্পিকের পদক জয়ে পোডিয়ামে দাঁড়ানোর স্বাগতিক সমর্থকদের আশা নিয়ে মাঠে নামতে যাচ্ছে।

ফারমিন লোপেজ (স্পেন) :
এ্যালেক্স বায়েনার সাথে ফারমিন লোপেজ স্পেনের ইউরো ২০২৪ জয়ী দলের অন্যতম দুই সদস্য হিসেবে অলিম্পিকে জাতীয় দলকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন।
২১ বছর বয়সী এই উইঙ্গার জার্মানীতে লুইন ডি লা ফুয়েন্তের অধীনে একটি ম্যাচে খেলেছেন। কিন্তু অলিম্পিক দলে বার্সেলোনার দুই সতীর্থ পও কুবারসি ও এরিক গার্সিয়ার সাথে যোগ দিয়েছেন। লোপেজ লা লিগায় প্রথম মৌসুমে নিয়মিত একাদশে খেলতে পারেননি। জাভি হার্নান্দেজের দলের হয়ে পুরো মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় ১১ গোল করেছেন। লোপেজ ও বায়েনা প্রথম খেলোয়াড় হিসেবে একই বছর ইউরো জয়ের পর অলিম্পিকে স্বর্ণ জয়ের লক্ষ্যে মাঠে নামতে যাচ্ছেন।

লিন্ডা কেইসেডো (কলম্বিয়া) :
১৯ বছর বয়সী লিন্ডা কেইসেডো ইতোমধ্যেই নারী ফুটবলে অন্যতম এক প্রতিভাবান খেলোয়াড় হিসেবে সকলের নজড় কেড়েছেন। রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড ২০২৩ বিশ্বকাপে মাত্র ১৮ বছর ১৫৩ দিতন বয়সে সবার দৃষ্টি আকর্ষণ করেন। টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বকনিষ্ট দক্ষি আমেরিকান খেলোয়াড় হিসেবে গোল করার কৃতিত্ব দেখান লিন্ডা। তার আগে এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন কিংবদন্তী মার্তা।
জার্মানির বিপক্ষে গ্রুপ পর্বে তার বিস্ময়কর গোল টুর্ণামেন্টের সেরা গোলের ভোট পায়। একইসাথে পুসকাস এ্যাওয়ার্ডের জন্য তার গোলটি মনোনীত হয়েছিল।
কেইসেডো কলম্বিয়ান নারী ফুটবলের পোস্টার গার্ল হিসেবে ইতোমধ্যেই মনোনীত হয়েছেন। আগস্টে ঘরের মাঠে অনুর্ধ্ব-২০ নারী বিশ্বকাপে তার খেলার সম্ভাবনা রয়েছে।

নেবি কেইটা (গিনি) :
লিভারপুলের সাবেক মিডফিল্ডার নেবি কেইটা গিনির অধিনায়ক হিসেবে মাঠে নামবেন। এনিয়ে দ্বিতীয়বারের মত অলিম্পিকের ফুটবলে খেলতে এসেছে গিনি।
লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী কেইটা বুন্দেসলিগায় ওয়ার্ডার ব্রেমেনের হয়ে প্রথম মৌসুমে নিজেকে প্রমান করতে পারেননি। ইনজুরি ও নিষেধাজ্ঞার কারনে মাত্র পাঁচ ম্যাচে তিনি খেলার সুযোগ পেয়েছেন।
২৯ বছর বয়সী কেইটা এবারের অলিম্পিক গেমসের ফুটবলে অন্যতম বড় নাম। দেশের হয়ে ১১ গোলের তালিকাকে এবার আরো কিছুটা সমৃদ্ধ করতে চান কেইটা।

বারব্রা বান্ডা (জাম্বিয়া) :
মার্চে চাইনিজ ক্লাব সাংহাই শেনগ্লি থেকে ওরলান্ডো প্রাইডে যোগ দেবার সময় নারী ফুটবলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দামী ফুটবলার হিসেবে রেকর্ড সৃষ্টি করেছিলেন জাম্বিয়ার বারব্রা বান্ডা।
২৪ বছর বয়সী বান্ডা এনডব্লিউএসএল’র ক্লাবে যোগ দেবার পর তার প্রাইসট্যাগের যথাযথ প্রমান দিয়েছেন। এই বিভাগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ১১ ম্যাচে ১১ গোল করে তিনি নতুন এই মাইলফলক স্পর্শ করেছেন। এনিয়ে দ্বিতীয়বারের মত অলিম্পিক গেমসে অংশ নিতে যাচ্ছেন বান্ডা। চার বছর আগে টোকিও গেমসে নেদারল্যান্ডস ও চায়নার বিপক্ষে গ্রুপ পর্বের পরপর দুই ম্যাচে হ্যাটট্রিকের রেকর্ড গড়েছিলেন বান্ডা।