তৃতীয় দেশে রোহিঙ্গা পুনর্বাসন ত্বরান্বিত করুন : আইওএম কর্মকর্তাদের ড. ইউনূস


assroy প্রকাশের সময় : সেপ্টেম্বর ৮, ২০২৪, ৭:৫৪ অপরাহ্ন /
তৃতীয় দেশে রোহিঙ্গা পুনর্বাসন ত্বরান্বিত করুন : আইওএম কর্মকর্তাদের ড. ইউনূস

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গাদের তৃতীয় দেশে পুনর্বাসন প্রক্রিয়া ত্বরান্বিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছে, আজ এখানে তার কার্যালয়ে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।
বাংলাদেশে আইওএম চিফ অব মিশন আবদুসাত্তর এসোয়েভ রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে পুনর্বাসনের একটি ওভারভিউ দেন।
ওয়াশিংটন ডিসি যুক্তরাষ্ট্রে হাজার হাজার রোহিঙ্গাকে পুনর্বাসনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। কিন্ত প্রক্রিয়াটি ত্বরান্বিত হয়নি।
প্রধান উপদেষ্টা কর্মকর্তাদের প্রক্রিয়াটি দ্রুততর করতে বলেছেন। তিনি বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বলেছেন, পুনর্বাসন প্রক্রিয়া সহজ, নিয়মিত এবং সুষ্ট হওয়া উচিত।
তিনি আইওএম এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের বলেন, প্রক্রিয়াটি সহজ হওয়া উচিত। আইওএম বাংলাদেশের প্রধান বলেন, ১২ বছরের ব্যবধানে ২০২২ সালে রোহিঙ্গাদের পুনর্বাসন আবার শুরু হয়েছিল। তবে শুধুমাত্র এই বছর প্রক্রিয়াটি কিছুটা গতি পায়।
এ সময় পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, পররাষ্ট্র সচিব মোঃ জসিম উদ্দিন, স্বরাষ্ট্র সচিব আবদুল মোমেন, এসডিজি বিষয়ক সচিব লামিয়া মোরশেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এবং আইওএম ডেপুটি চিফ অব মিশন ফাতিমা নুসরাথ গাজ্জালী উপস্থিত ছিলেন।