বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : ইউজিসি


assroy প্রকাশের সময় : জুলাই ১৪, ২০২৪, ৪:৪০ অপরাহ্ন /
বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : ইউজিসি

যথাযথ নীতিমালা অনুসরণের মাধ্যমে বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার আহবান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।
আজ ২০২৪-‘২৫ অর্থবছরের বাজেট বাস্তবায়ন বিষয়ে ইউজিসিতে অনুষ্ঠিত কর্মশালায় মূখ্য আলোচকের বক্তৃতায় এ আহবান জানান তিনি। তিনি বলেন, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও ইউজিসিকে ২০২৪-‘২৫ অর্থবছরের বাজেট স্বচ্ছতার সঙ্গে দক্ষভাবে বাস্তবায়ন করতে হবে। বাজেট বরাদ্দ অনুযায়ী বার্ষিক কর্মপরিকল্পনা, ক্রয়, প্রশিক্ষণ ও গবেষণা পরিকল্পনা প্রণয়নে নির্দেশনা প্রদান করা ছাড়াও নির্ধারিত বাজেটের মধ্যে ব্যয় সীমাবদ্ধ রাখতে হবে।
প্রফেসর আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষায় সংকট রয়েছে। বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় এসব সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না। সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নতুন বিভাগ খোলার ক্ষেত্রে প্রয়োজনীয় অবকাঠামো, গবেষণাগার, মানব সম্পদ এবং বাজেটে অর্থের সংস্থান রয়েছে কিনা তা নিশ্চিত হওয়া জরুরি।
অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. জাকির হোসেন, সচিব ড. ফেরদৌস জামান এবং অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মো. রেজাউল করিম হাওলাদার।
প্রফেসর জাকির হোসেন বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় ও ইউজিসিকে অর্থ ব্যয়ে শৃঙ্খলা বজায় রাখতে হবে। অডিট আপত্তি শূন্যের কোটায় নামিয়ে আনতে হবে।
যে কোরেনা প্রতিষ্ঠানের স্বচ্ছতা আর্থিক ব্যবস্থাপনার ওপর নির্ভরশীল এ কথা উল্লেখ করে তিনি বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তির জন্য আর্থিক শৃঙ্খলা বজায় রাখা এবং বাজেট বাস্তবায়নে উত্তম চর্চা,যা অনুসরণ করা প্রয়োজন।
কর্মশালায় ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, পরিকল্পনা ও উন্নয়নের বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, জেনারেল সার্ভিসেস এস্টেট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক জাফর আহম্মদ জাহাঙ্গীর, স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক দুর্গা রানী সরকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।