ব্যাংকিং খাতের সংস্কারে বিশ্বব্যাংক বাংলাদেশকে সহায়তা করবে : অর্থ উপদেষ্টা


assroy প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২৪, ৬:৩০ অপরাহ্ন /
ব্যাংকিং খাতের সংস্কারে বিশ্বব্যাংক বাংলাদেশকে সহায়তা করবে : অর্থ উপদেষ্টা

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ আজ বলেছেন, বিশ্বব্যাংক বাংলাদেশকে ব্যাংকিং ও অন্যান্য খাতের প্রয়োজনীয় সংস্কারে সহায়তা করবে।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অর্থ উপদেষ্টা বলেন, ব্যাংকিং খাতে আমরা যে সংস্কার করছি তার জন্য আমরা বিশ্বব্যাংকের কাছ থেকে সহায়তা পাব।
বাংলাদেশ সচিবালয়ে অর্থ বিভাগে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজারের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।
অর্থ উপদেষ্টা বলেন, আমরা বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট ও তার দলের সঙ্গে বাজেট সহায়তা, স্বাস্থ্য ও জ্বালানি খাতে সহায়তা ছাড়াও সার আমদানি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা, বন্যা-পরবর্তী পুনর্বাসন এবং রোহিঙ্গা সহায়তাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেছি।
ড. সালেহউদ্দিন বলেন, এছাড়া, তারা জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তা করার কথাও বলেছেন।
তিনি আরো বলেন, আমরা যেসব প্রস্তাব দিয়েছি তার সবগুলোতেই বিশ্বব্যাংক খুবই ইতিবাচক ছিল এবং তারা সুনির্দিষ্ট সাড়া দিয়েছে। তারা আমাদের আশ্বস্ত করেছে যে অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে সমন্বয় করবে এবং প্রয়োজনীয় তহবিল বা সহায়তা প্রদানে কোনো দ্বিধা থাকবে না।
অর্থ উপদেষ্টা ওয়াশিংটন-ভিত্তিক ঋণদাতা সংস্থার সম্ভাব্য নতুন সহায়তার পরিমাণ প্রকাশ সম্পর্কে অস্বীকৃতি জানান।
বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক, অপারেশন ম্যানেজার গেইল মার্টিন, আইএফসি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মার্টিন হল্টম্যান প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।
এছাড়া, বৈঠকে অর্থ বিভাগের সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী উপস্থিত ছিলেন।